কলকাতার প্রথম কফি হাউস - লিখছেন গায়ত্রী( কোহিনুর)


কলকাতার প্রথম কফি হাউস

গায়ত্রী( কোহিনুর)

কফিহাউস, নাম টা শুনলেই মন নস্টালজিক হয়ে যায় তাই না।
কফিহাউস মানেই পরিচিত বই পাড়া। কফি হাউস মানে ধোঁয়া ওঠা ইনফিউশন সঙ্গে কাউন্টারে চারমিনার । ধুলোমাখা সিঁড়ি দিয়ে ওপরে উঠতেই কানে আসে জনতার স্বর। বিশাল হলঘরে ছড়িয়ে থাকা টেবিলের কোনটা তে গিটারের ঝর্না, কোনোটাতে বিতর্কের ঝড়।  দোতলা পেরিয়ে তিনতলা এখানের পরিবেশ বেশ শান্ত। জায়গাটা অঘোষিত ভাবে কপোত কপোতীর জন্য নির্দিষ্ট। 
এই সেই কফি হাউস। এই কফি হাউস জানে তোমার আমার প্রথম প্রেম, জানে গিটার কাঁধে ঘুরে বেড়ানো ছেলেটার স্ট্রাগল। জানে ভিড়ের বাঁকে হারিয়ে যাওয়া প্রেমের ব্যথা। 

কিন্তু এ কলকাতার বুকে কেমন করে তৈরি হলো প্রথম কফি হাউস!!  আমরা কি জানি সেই কফি হাউসের ইতিহাস .......

সময়টা অস্টাদশ শতক। কলকাতায় তখন পুরুদস্তুর সাহেবি হাওয়া। সে হাওয়ায় কোম্পানির তরুণ ছোঁড়াদের মন উরু উরু। তারা চায় একটু আড্ডা দিতে, আমোদ ফুর্তি করতে ইয়ার দোস্তদের সঙ্গে। কিন্তু করবে কোথায়??? জায়গা পায় না। তাদের মনের অবস্থা বুঝে উইলিয়াম পার্কস সাহেব  উপর মহলে চিঠি লিখলেন। অনেক বিতর্কের ঝড় পেড়িয়ে অনুমতি মিলল। অনুমতি পাওয়া মাত্র উইলিয়াম সাহেব কিনে ফেললেন এক বিশাল বাগান বাড়ি। সেখানে 🏨 হোটেল হলো। নাম দেওয়া হলো লন্ডন হোটেল। এই হোটেলেরই একটা রুম ছেড়ে দেওয়া হলো কোম্পানির ছোঁরদের। নাম  দেওয়া হলো ' কফি রুম '।

সন্ধ্যে নামতেই ভিড় জমত কফি রুমে। এক কাপ কফি এক সিক্কা।সঙ্গে কাগজ পড়া ফ্রী।
দিন চলছিল বেশ। কিন্তু এই চার দেওয়ালের কফিরুমে মন ভরলো না তাদের। তারা দাবি করলে একটা গোটা কফি হাউস।


কি আর করা তাদের দাবি পূরণে ১৭৮৮ সালে কলকাতায় তৈরী হলো ' ক্যালকাটা এক্সচেঞ্জ কফি হাউস'। এই হাউসে ছাড়পত্র মিললো কলকাতাবাসী  কোম্পানির কর্মরত কর্তা, কর্মী আর বণিকদের। 
বাধ্যতামূলক করা হলো সদস্যপদ। মাসিক চাঁদা ৪ টাকা। এখানে কফির  সঙ্গে  সঙ্গো দিত কলকাতা, লন্ডন, মাদ্রাজ এর কাগজ আর বিভিন্ন পত্র পত্রিকা। উষ্ণ ধোঁয়ার টানে ভিড় জমলো প্রচুর। কিন্তু জমলো না পসার। 


তাই একদিন নিলামে উঠলো ক্যালকাটা এক্সচেঞ্জ কফি হাউস । অসংখ্য স্মৃতির পাণ্ডুলিপি হয়ে বিক্রি হয়ে গেলো সাধের কফি হাউস। 
আজকের রয়্যাল এক্সচেঞ্জ অফিসই সেদিনের কফি হাউস।



বিঃ দ্রঃ - লেখিকার নিজের Aladdin [Rongin Protidin] নামে  একটি ইউটিউব চ্যানেল রয়েছে । সেখানে তিনি নিয়মিত ভিডিও পোস্ট করে থাকেন। লেখিকার  ইউটিউব  চ্যানেলের লিঙ্ক নিচে দিলাম। 

এই লিঙ্কে ক্লিক করুন -  https://www.youtube.com/channel/UCS372RTT8TtWZL7E4vSlzFQ/video

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

close